1. sergiyas@kpoijoihhhh.online : - :
  2. abdul484501@gmail.com : abdul :
  3. masudbsc2018@gmail.com : admin : Masud Rana
  4. aloha@sayang.art : amanaja :
  5. nopijek793@gosarlar.com : AndreaBlount :
  6. blackdevil@tmpeml.com : blackdevil :
  7. bocek90838@laymro.com : blackmamba77 :
  8. dajalkao@proton.me : dajalkaoo :
  9. eloasu@teml.net : eloasu :
  10. fekifiy583@usoplay.com : fekifiy583 :
  11. indriseptia685@gmail.com : indriseptia :
  12. izaljkttm@gmail.com : izaljkttm :
  13. kamalsaepul84@gmail.com : kamalsaepul84@gmail.com :
  14. auliaaul@skiff.com : kutubuku :
  15. mainstream2201@tmails.net : mainstream2201 :
  16. vowop57133@laymro.com : MichaelCasper :
  17. gegivo3021@astegol.com : OlgaKeys :
  18. pehaxis825@tanlanav.com : pehaxis825 :
  19. roysuryo10@email-temp.com : roysuryo10 :
  20. hifiye5034@bustayes.com : singkek :
  21. twothekno@teml.net : twothekno :
  22. kleplomizujobq@web.de : virgie7243 :
  23. wangsite@smartedirectmail.net : wangsite :
  24. worina6533@usoplay.com : worina6533 :
  25. yeremioloke@outlook.com : yeremioloke :
সিরাজগঞ্জের কাজিপুরে নিরাপদ প্রসব বিষয়ক সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত।
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৩১ পূর্বাহ্ন
সর্বশেষঃ
কমলগঞ্জে ঐতিহ্যবাহী পিঠা-পুলির উৎসব। উল্লাপাড়ায় বন্যাকান্দি আলিম মাদ্রাসার বার্ষিক ক্রিড়া প্রতিযোগিতা ও পুরুষ্কার বিতরন। ফতুল্লায় দানিয়াল হত্যা মামলার এজাহার ভুক্ত আসামি অনিক প্রধান গ্রেপ্তার। নৈশ কোচের ধাক্কায় ভ্যান চালক আনারুলের পা বিচ্ছিন্ন। সরিষাবাড়িতে বিধবার ঘরে পরকীয়া করতে গিয়ে জনতার হাতে যুবক আটক। অস্থায়ী কলা গাছের তৈরি শহীদ মিনারে বালিয়াডাঙ্গীর চৌরঙ্গী স্কুল শিক্ষার্থীদের শ্রদ্ধা নিবেদন। রাণীশংকৈলে অধিকাংশ সরকারি বেসরকারি অফিসে উত্তোলন হয়নি জাতীয় পতাকা। সানন্দবাড়ীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন। রামপালে দুইদিন ব্যাপী বই মেলার উদ্বোধন করলেন এমপি হাবিবুন নাহার। ডিমলায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন।

সিরাজগঞ্জের কাজিপুরে নিরাপদ প্রসব বিষয়ক সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত।

মোঃ শফিকুল ইসলাম, কাজিপুর(সিরাজগঞ্জ)প্রতিনিধি
  • সময় সোমবার, ১৪ জুন, ২০২১
  • ৪৬১ বার দেখেছেন

“মা ও শিশুর সুরক্ষা চাই, স্বাস্থ্য কেন্দ্রে প্রসব করায়চ্ এই বিষয়কে সামনে রেখে কাজিপুরে মাতৃ মৃত্যুর হার কমাতে সংক্রামন নিয়ন্ত্রণ নিরাপদ ও প্রাতিষ্ঠানিক প্রসব বৃদ্ধির লক্ষ্যে সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

১৪ জুন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর আয়োজনে বাংলাদেশ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন স্বাস্থ্য শিক্ষা বুরো ও পায়াক্‌ট বাংলাদেশের বাস্তবায়নে সারা দেশে মাতৃ মৃত্যুর হার কমাতে উক্ত সচেতনতামূলক প্রচারাভিযান-২০২১ কার্যক্রমের অংশ হিসাবে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান  অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান খলিলুর রহমান সিরাজী, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন  উপজেলা নির্বাহী অফিসার জাহিদ হাসান সিদ্দিকী।

সভাপতিত্বকরেন উপজেলা স্বাস্থ্য ও পঃপঃকর্মকর্তা ডাক্তার মোমেনা পারভীন পারুল। মুল বিষয়টি প্রজেক্টের মাধ্যমে উপস্থাপন করেন পায়াক্‌ট বাংলাদেশের মনিটরিং অফিসার শওকত মাহমুদ চন্দ্ন। সভায় বক্তাগণ অপার সম্ভবনার দেশ আমাদের এই বাংলাদেশে। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বলিষ্ট নেতৃত্বে মধ্যম আয়ের দেশ হিসাবে প্রতিষ্ঠিত এই দেশ স্বাস্থ্য ও চিকিৎসা খাতে উল্লেখযোগ্য সাফল্য অর্জন সম্ভব হয়েছে।

তারপরও এখনো বাংলাদেশে প্রতিদিন প্রায় ১৪ জন মা গর্ভজনিত কারণে মারা যায়, যার বেশির ভাগই সময়মত যথাযথ সেবা ব্যবস্থা নিলে প্রতিরোধ করা সম্ভব। কিন্তু এখনো বাংলাদেশে শতকরা ৪৬% প্রসব বাড়িতে হয়। বর্তমানে দেশে গর্ভকালীন সেবা গ্রহণের হার ৩৬.৬%।

ফলে অনেক ক্ষেত্রে মা ও শিশুর মৃত্যুর ঝুকি থাকে। এই ঝুকি এড়ানোর জন্য গর্ভকালীন সেবা, নিরাপদ ও প্রাতিষ্ঠানিক প্রসব সেবা এবং প্রসব পরবর্তী সেবা বৃদ্ধি অপরীহার্য।

উক্ত সভায় অংশগ্রহন করেন মেডিকেল অফিসারগন, উপজেলা গন্যমান্য ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধিবৃন্দ,সরকারি কর্মকর্তা, সংবাদিকবৃন্দ,  স্বাস্থ্য পরিদর্শক,  স্বাস্থ্যকর্মী, স্বেচ্ছাসেবী সংস্থা, সামাজিক ও ধর্মীয় নেতৃবৃন্দ, পুলিশ কর্মকর্তা প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন স্বাস্থ্য পরিদর্শক ইনচার্জ মোয়াজ্জেম হোসেন।

অনুষ্ঠিত কর্মশালায়  ডাঃ মোমেনা জানান, কাজিপুরের ৫৩ টি কমিউনিটি ক্লিনিক, ১০ টি মা ও শিশু কল্যাণ কেন্দ্র ও চারটি সাব সেন্টারের মাধ্যমে নিরপাদ প্রসব ও এ সংক্রান্ত চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে।  এসময় তিনি রোগিদের সরকারি হাসপাতালের আধুনিক সেবায় সন্তান প্রসবের জন্যে গর্ভবতী মায়েদের উদ্বুদ্ধ করতে সবার প্রতি আহবান জানান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর
© All rights reserved © 2020
Web Development BY Freelancer Basar